প্রচ্ছদ
সম্পন্ন কেন্দ্র
সুকুমার শিশু সাধারণ পাঠাগার

সুকুমার শিশু সাধারণ পাঠাগার

প্রতিষ্ঠাকাল থেকেই ফুলকিতে ছোটদের পাঠাগার চালু করা হয়েছিল। ১৯৮১ সনে এর পরিসর বাড়িয়ে প্রখ্যাত শিশু সাহিত্যিক সুকুমার রায়ের নামানুসারে ‘সুকুমার’ নামকরণ করে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। বিশিষ্ট কবি ও নারীনেত্রী বেগম সুফিয়া কামাল ফুলকি পরিচালিত ‘সুকুমার শিশু সাধারণ পাঠাগার’ উদ্বোধন করেন। এটি দেশের প্রথম পূর্ণাঙ্গ শিশু সাধারণ পাঠাগার।
ছোটদের চরিত্র গঠন, বই পড়ার রুচি তৈরি, মনন ও সৃজনশীল বিকাশসহ সার্বিক উৎকর্ষ সাধনের কথা বিবেচনায় রেখেই বাছাই করা বই নিয়ে এই পাঠাগারটি প্রতিষ্ঠিত।
এখানে প্রতি দুই মাস অন্তর ঋতুভিত্তিক সাহিত্য আসর বসে। প্রতিটি আসরেই একজন করে বিশিষ্ট শিশুসাহিত্যিক আমন্ত্রিত থাকেন। এসব আসরে ফুলকির শিক্ষার্থীদের পাশাপাশি অংশগ্রহণ করে নগরীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।
শিশুদের লেখা নিয়ে সাহিত্য পত্রিকা ‘আলোর ফুলকি’ নিয়মিত প্রকাশিত হয়।
এখানে ছোটদের ভাষা সাহিত্য ও সংস্কৃতিবোধ এবং ইতিহাস ও ঐতিহ্য চেতনার প্রসারের জন্যে অনুশীলনধর্মী বিভিন্ন কার্যক্রম চালু করার পরিকল্পনা রয়েছে।
পাঠাগারে একটি সংগ্রহশালা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। এতে সংরক্ষণের জন্য বিশিষ্ট সাহিত্যিকদের ছবি, স্বাক্ষর, হস্তাক্ষর ও পান্ডুলিপি সংগ্রহের কাজ চলছে।

  • নির্দিষ্ট ফর্ম পূরণ করে তা স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বা শ্রেণি শিক্ষকের প্রত্যয়নসহ জমা দিতে হবে। সদস্য দু’রকম হবে - বিশেষ ও সাধারণ।
  • বিশেষ সদস্যবৃন্দ নির্ধারিত ফি দিয়ে সদস্য হবে। তারা সপ্তাহে একটি বই বাড়ি নিতে পারবে। নির্দিষ্ট দিনে ফেরত দিতে না পারলে দিনপিছু টাকা ১.০০ হিসেবে জরিমানা দেবে।
  • বই হারালে, নষ্ট করলে বা ছিঁড়লে ঐ বইটি কিনে ফেরত দিতে হবে অথবা ঐ বইয়ের দামে দ্বিগুণ জরিমানা দিতে হবে।
  • সাধারণ সদস্য শুধু পাঠাগারে বসেই বই পড়তে পারবে। এ জন্যে কোন সদস্য ফি দিতে হবে না।
  • পাঠাগার আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ ও সাধারণ সদস্য উভয়েই যোগ দিতে পারবে।

সুকুমার শিশু সাধারণ পাঠাগারে গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, জীবনী, বিজ্ঞান, গণিত, ইতিহাস, রূপকথা, চারুকলা, শিক্ষা, ইংরেজি ভাষা ও সাহিত্য, সঙ্গীত, সাধারণ জ্ঞান, নাটক, ক্রীড়া, রচনাসমগ্র, অভিধানসহ বইয়ের সংখ্যা প্রায় ১০,০০০। শিশুপত্রিকা নেয়া হয় ৫টি। মুক্তিযুদ্ধের অ্যালবাম, মানচিত্র ও গ্লোব সংগ্রহে আছে। বর্তমানে পাঠাগারটি ব্যবহার করেছে প্রায় ৯০০ শিশু।

নোটিশ বোর্ড

May17
১৪২৮ শিক্ষাবর্ষে ফুলকি সোনারতরীতে ভর্তির অনলাইন ফরম Click Here.

Apr21
১৪২৮ শিক্ষাবর্ষে ফুলকি সোনারতরীতে ভর্তির অনলাইন ফরম Click Here.

Apr14
বন্ধুরা, ফুলকি বৈদ্যুতিন বইমেলায় তোমাদের পছন্দের বইগুলো নিচের লিংকে গিয়ে সংগ্রহ করে নিতে পারো - Click Here.